এই শীতে ছেলেদের ত্বকের যত্ন কেমন হওয়া উচিত, জেনে নিন

 এই তো আর মাত্র কিছুদিন তার পরেই শুরু হয়ে যাবে শীতকাল। ছেলেদের ত্বক স্বাভাবিকভাবেই একটু রুক্ষ প্রকৃতির হয়ে থাকে। শীতের সময় ত্বকের রুক্ষতা আরো বেড়ে যায়। ছেলেরা সময়ের অভাবে কিংবা অলসতার কারণে নিজের ত্বকের সঠিকভাবে যত্ন নিতে পারে না। যার ফলে বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হয়ে থাকে ত্বকে। এরমধ্যে টেকনে, ড্রাইনেস, ঠোটের পাশ দিয়ে ফেটে যাওয়া কিংবা ফেইসে সাদা দাগ হয়ে যাওয়ার মতো সমস্যাগুলো হয়ে থাকে।

শীতে-ছেলেদের-ত্বকের-যত্ন


{tocify} $title={Table of Contents}

তাই শীতে ছেলেদের ত্বকের যত্ন মেয়েদের চেয়ে বেশি নেওয়া উচিত। আজকে আলোচনা করব ছেলেদের ত্বকের যত্ন নিতে হবে এবং কিভাবে নিতে হবে সকল বিস্তারিত। আপনারা পুরোপুরি কিভাবে ত্বকের যত্ন নিবেন সেগুলো জেনে নিন এই পোস্ট পড়ে।


ফেইসওয়াশ কেন ব্যবহার করবেন

অনেক ছেলেরাই এই বিষয়ে তেমন একটা জানেনা ত্বকের যত্ন নিতে গিয়ে অবশ্যই ফেসওয়াশ ব্যবহার করতে হবে। অনেকেই ফেইসওয়াশ ব্যবহার কখন করতে হবে জানেনা। ফেসওয়াস বাইরে বাইর হওয়ার আগে ব্যবহার করতে হবে, নাকি বাইরে থেকে বাসায় ফেরার পর ব্যবহার করতে হবে। ঘুম থেকে ওঠার পর কি আসলেই ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত ? আবার অনেকের কাছে শীতকালে ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করা অনেক কষ্টের কাজ।


এই শীতে মেয়েদের ত্বকের যত্ন কেমন হওয়া উচিত, জেনে নিন


সকালে ঘুম থেকে উঠে ফেস অনেকটা তৈলাক্ত ভাব হয়ে থাকে। এর জন্য অবশ্যই ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা উচিত। কারণ মুখ পরিষ্কার না করলে, এই তৈলাক্ত ভাব এর কারনেই বরুণ সৃষ্টি হতে পারে। শীতের কারণে সকালবেলা অনেকেই গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে থাকি আবার অনেকে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে থাকি কিন্তু গরম বা ঠাণ্ডা পানি ত্বকের জন্য ভালো না। কারণ ত্বকে ন্যাচারালি এক ধরনের তেল থাকে, সেই তেল নষ্ট হয়ে যায়। এজন্য পরিষ্কার করতে গেলে অবশ্যই হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করা ভালো।


ময়েশ্চারাইজার ব্যবহার করবেন কিভাবে

বিশেষ করে শীতের সময়ে সবচেয়ে বেশি শুষ্ক হয়ে থাকে। এই শুষ্কতা থেকে দূরে থাকতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা দরকার। ত্বকের আদ্রতা বজায় রাখতে অবশ্যই ময়েশ্চারাইজড করা জরুরি। ত্বকে ময়েশ্চারাইজড ব্যবহার করলে ত্বকের আদ্রতা বজায় থাকে। অনেকেই ভাবে ত্বকের ময়েশ্চারাইজার ব্যবহার করার কোন প্রয়োজন নাই। তবে এটা সব ধরনের ত্বকের জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শীতের কারণে ত্বক শুষ্ক হয়ে পড়লে মুখ সাদা দেখায়, এই কারণে ময়েশ্চারাইজার ব্যবহার করলে ভালো কাজ করে।


বিশেষ করে শীতকালে ত্বকের ভাঁজ রেখাগুলো একদম স্পষ্ট হয়ে উঠে এবং বলিরেখা দেখা দিতে পারে। এর জন্য ময়েশ্চারাইজার খুব ভালো উপকার করতে পারে। এছাড়া ত্বকের শুষ্কতার কারণে চুলকানি, লালচে ভাব দেখা দিতে পারে। আর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বকের আদ্রতা বজায় থাকা সহ এই সমস্যাগুলো দূর হয়ে যাবে। আর একটা বিষয় ময়েশ্চারাইজার ব্যবহার করা উত্তম বলতে কোন সময় নেই শীতকালে দিনে এবং রাতে সবসময় ময়েশ্চারাইজা ব্যবহার করতে পারেন। এছাড়াও আরও একটি বিষয় সেটি হল শীতের সময় ত্বকের ধরন বুঝে অয়েল বেস্ট, ওয়াটার বেস্ট অথবা জেল বেস্ট ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। তাতে অনেক ভাল ফলাফল পাবেন।


সানস্ক্রিন কেন ব্যবহার করবেন

বেসিক স্কিন কেয়ার রুটিন তৈরি করলে অবশ্যই অন্যতম ধাপ হবে সানস্ক্রিন। সানস্ক্রিনের ব্যবহার মেয়েদের চেয়ে ছেলেদের বেশি দরকার। ছেলেদের বেশিরভাগ সময় বাইরে থাকতে হয়, শীতকালে রোদে থাকতে কমবেশি সবাই ভালো বসে। রোদের তাপ এই সময় খুব ভালো লাগে এবং তাপ কম থাকে দেখে অনেকেই ভাবে এই সময় সানস্ক্রিন না করলেও চলবে। কিন্তু এই ধারণাটা ভুল ধারণা। কেননা একদম সূর্যের ক্ষতিকর ধীরে ডেমেজ করে এবং স্কিনের সমস্যা হতে পারে।


শীতের লিপ জেল এর ব্যবহার

বিশেষ করে শীতকালে ঠোঁট অনেক ড্রাই হয়ে যায়। ঠোঁটের আশে পাশেই সাদা কিংবা উস্কোখুস্কো হয়ে থাকে, কারো ঠোঁট ফেটেও যায়। তাই অন্যান্য সকল সমস্যার চাইতে ছুটের সমস্যা এই সময়ে বেশি হয়ে থাকে এবং ঠোঁটের যত্ন নেওয়া সবচেয়ে জরুরি হয়ে পড়ে। লিপ জেল এর ব্যবহার ঠোঁট ফাটা দূর করবেন এবং থাকবেন নরম কোমল।


আরেকটি বিষয় শীতকালে স্কিন কেয়ার এর পাশাপাশি অবশ্যই শীতকালীন সবজি ফলমূল খেতে ভুলবেন না। সঠিক খাদ্য অভ্যাস এবং রেগুলার ব্যায়াম শরীরে অনেক উপকার হয় এবং স্বাস্থ্য ঠিক থাকে। জিম করার ফলে শরীর থেকে পানি বের হয়ে যায় এর জন্য প্রভাব পড়ে স্কিনের উপর তাই অবশ্যই বেশি করে পানি পান করতে হবে।


সবশেষে যা বলা যেতে পারে

শীতের সময়ে অনেকেই নিয়মিত গোসল করতে চান না। তবে আমি মনে করি অবশ্যই নিয়মিত গোসল করতে হবে। তাহলে আপনার স্বাস্থ্য ঠিক থাকবে এর পাশাপাশি যতই ব্যস্ত থাকুন না কেন স্বাস্থ্য-এর  কেয়ার করতে হবে। আমরা নিয়মিত পোস্ট দিয়ে থাকি এরকম আরো পোস্ট পড়ার জন্য অবশ্যই আমাদের সাইটে আসবেন এবং আমাদের সাথে থাকবেন।

2 Comments

Previous Post Next Post

Facebook

Recent